1. admin@coxbazarnews24.com : admin :
  2. kaimulislamsuton@gmail.com : Kaimulislam :
শনিবার, ১৯ জুন ২০২১, ০৬:৫৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পর্যটন স্পট বন্ধ থাকায় পর্যটন ব্যবসায়ীরা বিপাকে। রামুর গর্জনিয়াতে ইয়াবা সম্রাট ” লালুর ” ফিল্ম স্টাইলে চুরি। পরিবেশকর্মী এনামুল কবিরের বিরুদ্ধে অপপ্রচার, বাপা’র নিন্দা প্রকাশ নারিকেল চুরির বিষয় নিয়ে মহেশখালী মাতারবাড়ীর নয়া পাড়ায় দু-পক্ষের মধ্যে ঝগড়া। মাতারবাড়ীতে নৌকা প্রার্থীর ১১ দফা ইশতেহার ঘোষণা, পাল্টে যাচ্ছে ভোটের হিসাব ডিবি পুলিশের হাতে ইয়াবাসহ রোহিঙ্গা নারী আটক। কক্সবাজারে কিশোর গ্যাং এর তালিকা তৈরী করা হচ্ছে – উইং কমান্ডার আজিম আহমেদ । ওসি প্রদীপকে চট্টগ্রাম থেকে কক্সবাজার কারাগারে স্থানান্তর । কুতুবদিয়াতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চকরিয়াতে উপজেলা সমবায়ের দিন ব্যাপী কর্মশালা সম্পন্ন

কুতুবদিয়ায় জোয়ারের পানিতে বিলীন বেড়িবাঁধ, টেকসই বেড়িবাঁধ দাবি স্থানীয়দের

আহমেমদ কবীর সিকদার (কুতুবদিয়া প্রতিনিধি)
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ১১৬ বার পঠিত

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে এবং পূর্ণিমার জোয়ারের সাগরে পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় ঢেউয়ের তোড়ে বিলীন হয়ে গেছে কুতুবদিয়া রক্ষায় শত কোটি টাকা ব্যয়ে মেরামত করা বেড়িবাঁধের বেশ কয়েকটি অংশ।

সরেজমিনে দেখা যায়, উপজেলার ৬ নং ইউনিয়নে দ্বীপরক্ষা বেড়িবাঁধের প্রায় ৩-৪ কি.মি ভাঙন পয়েন্টের মধ্যে উত্তর ধূরুং ইউনিয়নের পশ্চিম চরধূরুং, মিয়াজীর পাড়া, দক্ষিণ ধূরুং ইউনিয়নের লাইট হাউস পাড়া, কৈয়ারবিল ইউনিয়নের বিন্দাপাড়া, মতিরবাপের পাড়া, বড় মৌলভী পাড়া, মলমচর, বড়ঘোপ ইউনিয়নের উত্তর বড়ঘোপ, ঝাউতলা পাড়া, আলী আকবর ডেইল ইউনিয়নের কিরণ পাড়া, হায়দার পাড়া, কাজীর পাড়া, আনিচের ডেইল, বায়ু বিদ্যুৎ ও পশ্চিম তাবালেরচর ও লেমশীখালী ইউনিয়নের দরবার জেটির দক্ষিণ এলাকাসহ ১৯টি পয়েন্ট বিধ্বস্ত হয়েছে ঢেউর তোড়ে।

স্থানীয়দের অভিযোগ, বেড়িবাঁধ মেরামত কাজে সীমাহীন অনিয়ম ও বলুযুক্ত মাটি ব্যবহার করায় সব মাটি পানির স্রোতে সরে গেছে। ফলে বেড়িবাঁধের ওই সব অংশ সাগরের সাথে মিশে একাকার হয়ে গেছে।

বৃহস্পতিবার (২৭ মে) ক্ষতিগ্রস্ত ওই সব এলাকা পরিদর্শন করেছেন কক্সবাজার-২ আসনের সাংসদ আলহাজ আশেক উল্লাহ রফিক, জেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবালসহ অন্যরা।

পরিদর্শন শেষে উপজেলা পরিষদের হলরুমে এক জরুরি মতবিনিময় সভার আয়োজন করে দুর্যোগ প্রমোশনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা প্রদান করেন সাংসদ। ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর জন্য দলীয় নেতাদের অনুরোধ করেন তিনি।

ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরি ত্রাণ ও খাদ্য সহায়তার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন- স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, আওয়ামী লীগের নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিককর্মীগণ।

এদিকে স্থানীয়রা জানিয়েছেন, ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে উপকূল প্লাবিত হয়ে তারা বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছেন। তাদের বসতবাড়ি, ক্ষেত-খামার, মাছের প্রজেক্ট, উৎপাদিত লবণসহ নষ্ট হয়েছে ফসিল জমি।

কুতুবদিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক স্থানীয় প্রবীণ সাংবাদিক এমএম হাসান কুতুবী জানান, ২৬ মে বেড়িবাঁধের ১৬ পয়েন্টে সামুদ্রিক জোয়ারের পানি ডুকে প্লাবিত হয়েছে বিস্তীর্ণ এলাকা। তলিয়ে গেছে বেড়িবাঁধের আশপাশের পাঁচ শতাধিক বসতবাড়িসহ রাস্তাঘাট ও বিভিন্ন প্রতিষ্ঠান। এতে অবর্ণনীয় দুঃখ-কষ্টে রয়েছেন ওই সব এলাকার মানুষ।

তিনি আরো বলেন, ১৯৯১ সালের প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ের পর বিধ্বস্ত বাঁধ পুনঃনির্মাণের পর থেকে বিগত ৩০ বছরেও সংস্কার করা হয়নি পশ্চিম অংশের বেড়িবাঁধ। এমনকি বর্তমানে ১২০ কোটি টাকার চলমান নির্মাণকাজেও পশ্চিম অংশ অন্তর্ভুক্ত না হওয়ায় পুরো এলাকা মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

এদিকে কুতুবদিয়ার সুশীল সমাজের নেতৃবৃন্দ মনে করেন, প্রতি বছর বেড়িবাঁধ মেরামতের নামে কোটি কোটি টাকা ব্যয় না করে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে আবহাওয়া পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে উন্নত নির্মাণশৈলীতে স্থায়ী ও টেকসই বেড়িবাঁধ তৈরিতে সরকারের নীতিনির্ধারকদের সিদ্ধান্ত নেয়া উচিত। অন্যথায় গতানুগতিক ধারার বেড়িবাঁধ মেরামত করে প্রকৃতির সাথে যুদ্ধ করে শেষরক্ষা হবে না কুতুবদিয়া দ্বীপের।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2020 Coxbazarnews24
কারিগরি সহযোগিতায় :মোস্তাকিম জনি