1. admin@coxbazarnews24.com : admin :
  2. kaimulislamsuton@gmail.com : Kaimulislam :
শনিবার, ১৯ জুন ২০২১, ০৬:৪৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পর্যটন স্পট বন্ধ থাকায় পর্যটন ব্যবসায়ীরা বিপাকে। রামুর গর্জনিয়াতে ইয়াবা সম্রাট ” লালুর ” ফিল্ম স্টাইলে চুরি। পরিবেশকর্মী এনামুল কবিরের বিরুদ্ধে অপপ্রচার, বাপা’র নিন্দা প্রকাশ নারিকেল চুরির বিষয় নিয়ে মহেশখালী মাতারবাড়ীর নয়া পাড়ায় দু-পক্ষের মধ্যে ঝগড়া। মাতারবাড়ীতে নৌকা প্রার্থীর ১১ দফা ইশতেহার ঘোষণা, পাল্টে যাচ্ছে ভোটের হিসাব ডিবি পুলিশের হাতে ইয়াবাসহ রোহিঙ্গা নারী আটক। কক্সবাজারে কিশোর গ্যাং এর তালিকা তৈরী করা হচ্ছে – উইং কমান্ডার আজিম আহমেদ । ওসি প্রদীপকে চট্টগ্রাম থেকে কক্সবাজার কারাগারে স্থানান্তর । কুতুবদিয়াতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চকরিয়াতে উপজেলা সমবায়ের দিন ব্যাপী কর্মশালা সম্পন্ন

হোয়ানকে ছৈয়দ আহমদের নেতৃত্বে জমি দখল, হত্যাকাণ্ড ও হামলার অভিযোগ

মফিজুর রহমান
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১১ মে, ২০২১
  • ৬৪ বার পঠিত

কক্সবাজারের মহেশখালীর হোয়ানক ইউনিয়নের পশ্চিম ও পূর্বপুইছড়া এলাকায় জমি-জমা সংক্রান্ত বিরোধের জের ধরে ছৈয়দ আহমেদের নেতৃত্বে পূর্বপুইছড়ার আখতার হোসনের পরিবারের উপর হামলার অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগী পরিবারের সুত্র জানা যায়, পেটান আলী ফকির, আলী হোছন ফকির, লাল মোহাম্মদ ফকির তারা খলিল মিয়ার ছেলে। তিন ভাইয়ের মধ্যে পৈত্রিক সম্পত্তি সমান ভাগে ভাগ হলেও লাল মোহাম্মদ ফকিরের সম্পদ একক ভাবে ভোগ করে আসছেন ছৈয়দ আহমদ। কিন্তু লাল মোহাম্মদ ফকিরের ওয়ারিশগণ সম্পত্তির দাবি করলে তাদেরকে বিভিন্ন মামলায় হয়রানি করে এলাকা থেকে দূরে সরানোর চেষ্টা করেন করে যাচ্ছেন ছৈয়দ আহমেদ।

স্থানীয় সূত্রে জানা যায়, লাল মোহাম্মদ ফকিরের সম্পত্তি বিরোধকে কেন্দ্র করে ২০১৫ সালে মোঃ রশিদকে তার নেতৃত্বে হত্যা করে মহেশখালী থানায় রশিদের ভাইদের বিরুদ্ধে হত্যা মামলায় মোঃ আখতার হোসন, মকছুদ মিয়া, নুর হোসন, মোঃ জাহাঙ্গীর সহ অন্যান্যদেরকে আসামী করেন। তারা জীবন বাঁচাতে দীর্ঘ কয়েক বছর পাহাড়ে জঙ্গলে বসবাস করেছিল। ২০১৯ সালের নভেম্বর মাসে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান জলদস্যু আত্মসমর্পণ করার আহ্বান করে ছিলেন কখন তার স্বরাষ্ট্র মন্ত্রী আহ্বানে সাড়া দিয়ে আত্মসমর্পণ করে
স্বাভাবিক জীবনে ফিরে এলাকার গরীব দুঃখি মানুষের সেবায় নিজকে নিয়োজিত রাখেন।

স্থানীয়রা আরো জানান, মোঃ রশিদকে হত্যা করে তার অসহায় পরিবারের বসত ভিটায় দফায় দফায় হামলা চালিয়ে তাদের বসত ঘর ও গোয়াল ঘর ভাংচুর, গোয়ালঘরে থাকা ১০টি মহিশ, এতে বাঁধা দেয়ায় তার পরিবারকে শারীরিকভাবে লাঞ্ছিত ও শ্লীলতাহানী করেছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, গত কয়েক দিন আগে পশ্চিম পুইছড়া এলাকা থেকে আখতার হোসন ও তার ভাইয়েরা তাদের পৈত্রিক সূত্রে জমি থেকে ধান কেটেছে, ধান কাটায় ছৈয়দ আহমদ তাদেরকে বাধা দেয়। তারা স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে বিচারের বৈঠক করেন, মধ্যস্থতাকারী ৫নং হোয়ানক ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব আলহাজ্ব রুহুল আমিন বাবুল বলেন, বিচার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উক্ত জমি আপাতত খালি থাকবে। ছৈয়দ আহমদ বিচারের নিষেধাজ্ঞাকে অমান্য করে উক্ত জমিতে গোয়ালঘর নির্মাণ করেন।

গতকাল ৯ মে রাত সাড়ে ৯ টায় গোয়ালঘর নির্মাণের বিষয়টি জানতে চাইলে ছৈয়দ আহমদ, মোঃ শফি, মাস্টার মোরশেদ খান ও তাদের বাহিনী অস্ত্র, দা, ছুরি, লাঠি নিয়ে তাদেরকে প্রকাশ্যভাবে বাজারে মারধর করে।

বিরোধীতা সম্পত্তির মৌজার-হোয়ানক, বিএস ১১২, ১১৩, ১১৪, ১১৫, ৫০৪, ৫০৫ এ খতিয়ানগুলোর জামি ছৈয়দ আহমদ এককভাবে ভোগ-দখল করে আসছেন। বর্তমানে বিচারাধীন রয়েছে।

এ ব্যাপারে ছৈয়দ আহমদের নিকট জানতে চাইলে তিনি, কোন ধরণের কথা না বলায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

ভুক্তভোগী আখতার হোসেন বলেন, গতকাল রাতের ঘটনায় আমি ছিলাম না। হঠাৎ খবর পেয়ে বাজারে গিয়ে দেখি আমার ভাইয়েরা বাজার থেকে দৌড়ে চলে আসতেছে। এমনকি আমার দাদা লাল মোহাম্মদ ফকিরের বেশিরভাগ সম্পত্তি ছৈয়দ আহমদ ভোগ-দখল করছে।

এ ব্যাপারে ৫নং হোয়ানক ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব আলহাজ্ব রুহুল আমিন বাবুল বলেন, তাদের সমস্যা দীর্ঘ দিনের। এ সমস্যাটি নিষ্পত্তির জন্য নিজে উদ্যোগী হয়ে একাধিকবার সমাধান করতে চাইলে ও কোন সিদ্ধান্তে পৌছাতে পারেননি।

সর্বশেষ এ রিপোর্ট লেখা পর্যন্ত আদালতে মামলার প্রস্তুতি চলছিল বলে জানা যায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2020 Coxbazarnews24
কারিগরি সহযোগিতায় :মোস্তাকিম জনি